ফেনীর দাগনভূঞা জ্বালানি বিহীন ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব

ট্যাংকির পানি প্রবাহ দিয়ে ১টি টারবাইন চাকা ঘুরানোর মাধ্যমে ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন করেছেন ফেনীর দাগনভূঞা উপজেলার করিমপুর গ্রামের প্রবাসী আবদুর রহিম। বিগত ১২ বছর যাবত তিনি সাধনা,মেধা ও নিরলস শ্রম দিয়ে প্রায় ১২ লক্ষ টাকা ব্যয়ে এই ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপন্ন করার সফলতা অর্জন করেন।

করিমপুর গ্রামের প্রবাসী আবদুর রহিম ও তার সহযোগী একই এলাকার মেকানিক জয়নাল আবেদীন জানান,এ বিদ্যুৎ উৎপন্ন করতে কোন রকম পেট্টোল কিংবা ডিজেলের প্রয়োজন হয় না। শুধু টারবাইন চাকা পানির ঝরনার চাপে ঘুরতে থাকলে পরপর আরও তিনটি হুইল গিয়ার ঘুরে বিদ্যুৎ উৎপন্ন হয়।

পরীক্ষামূলকভাবে ৩বার বিদ্যুৎ ব্যবস্থা চালু করলেও প্রয়োজনীয় সরঞ্জাম ও আর্থিক অনটনের কারনে বিদ্যুৎ উৎপাদন পূর্ণাঙ্গভাবে চালু করতে পারছেন না। একই পদ্ধতিতে ১-৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে আবিষ্কারক আবদুর রহিম জানালেন -যে বিদ্যুৎ উৎপাদনে কোন জ্বালানির প্রয়োজন হয় না এবং কি পরিবেশেরও ক্ষতি হয় না। প্রয়োজনীয় ব্যয় একবারই করতে হয়। এই বিদ্যুৎ থেকে সেচ প্রকল্প করার মাধ্যমে গরীব কৃষকেরা কৃষিকাজে পানির জন্য বিদ্যুৎ এর চাহিদা মেটাতে সক্ষম। বিদ্যুৎ এর লোডশেডিং হবে না। শুধু রিচার্জ্যবল পানি শক্তি ব্যবহার করে অবিরাম বিদ্যুৎ উৎপন্ন হবে শুধু প্রয়োজন হবে একটি মজুতকৃত ওয়ার্কশপ।

যেভাবে বিদ্যুৎ উৎপন্ন করেন আবদুর রহিম:
ট্যাংকির পানি প্রবাহ উপরের একটি পাইপ থেকে ১ টন ওজনের টারবাইন চাকাকে প্রবল ঝরনার পানির চাপে ঘুরানো হয়। টারবাইনের সাথে সংযুক্ত ক্রমান্বয়ে আরও তিনটি হুইল গীয়ারের পাম্প লাগানো থাকে। ঝরনার চাপে টারবাইন চাকা ঘুরতে থাকলে ১ম পাম্পটি যতটুকু ঘুরে ২য় ও ৩য় পাম্পটি ক্রমান্বয়ে ঘুরার গতি আরও বহুগুন বেড়ে যায়। ফলে পাইপ সংযোগ দিয়ে একটি হাউজের পানি প্রথমে ট্যাংকিতে উঠে আসে,পুনরায় পানি হাউসে চলে যায়। এভাবে অবিরাম গীয়ার হুইল ঘুরে ১০ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন পেট্রোল কিংবা ডিজেল বিহীন জেনারেটর চালনা করা সম্ভব। এই পদ্ধতিতে ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা যায়। বর্তমানে এই ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রকৃয়ায় স্থাপিত টারবাইন চাকাতে ১০০০ কেজি সিসা এবং ১০০০ কেজি লোহা ও ৩০টি বিভিন্ন সাইজের বেয়ারিং ও প্রয়োজনীয় সরঞ্জামাদি স্থাপন করলে ১০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া চালু হবে। সফল উদ্যেক্তা আবদুর রহিম প্রবাস জীবনে পেট্রোল ইঞ্জিনের মেকানিক পদে কাজ করার সুবাদে তিনি এই বিদ্যুৎ আবিষ্কারের সূত্র বের করেন। অভিজ্ঞতা ও নিরলস পরিশ্রমের মাধ্যমে তিনি তার এই কার্যক্রমকে সফল করে তুলেন।

তিনি বলেন,সরকারের সহযোগিতা পেলে ৫০০ মেঘাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার ক্ষমতা রাখেন। এতে দেশে বিদ্যুৎ এর ঘাটতি পূরণ হবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।