জামায়াতের বিক্ষোভ মিছিলে পুলিশের ফাঁকা গুলি : ফেনীতে মার্কেন্টাইল ও ট্রাস্ট ব্যাংকে হামলা

(০৩ ফেব্রুয়ারী ২০১৩) জামায়াতে ইসলামীর নায়েবে আমীর মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া ফাঁসির রায় বাতিল করে মুক্তির দাবীতে ফেনীতে গতকাল শনিবার দুপুরে বের হওয়া বিক্ষোভ মিছিলে ফাঁকা গুলি চালিয়েছে পুলিশ। উভয় পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ায় পুরো শহরে আতংক ছড়িয়ে পড়লেও কেউ হতাহতের খবর পাওয়া যায়নি। এসময় বিক্ষুব্ধ মিছিলকারীরা মার্কেন্টাইল ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও কয়েকটি দোকানে হামলা চালিয়ে ভাংচুর করে।
পুলিশ, প্রত্যক্ষদর্শী ও দলীয় সূত্র জানায়, বেলা ১ টার দিকে শহরের ট্রাংক রোড খেজুর চত্ত্বরের কাছ থেকে প্রায় ২ হাজার নেতাকর্মী নিয়ে বিক্ষোভ মিছিল শুরু হয়।  মিছিল শুরু হতে না হতেই এসএসকে সড়কে কয়েকটি বোমা বিষ্ফোরণের শব্দ শুনা যায়। মিছিলের অগ্রভাগে ছিলেন জেলা জামায়াতের সেক্রেটারী একেএম সামছুদ্দীন, প্রচার সম্পাদক আবু বক্কর ছিদ্দিক মানিক, শহর আমীর মাওলানা মুফতি আবদুল হান্নান ও সেক্রেটারী আনম আবদুর রহিম, ছাত্রশিবিরের শহর সভাপতি তারেক মাহমুদ ও সেক্রেটারী মঈনুল ইসলাম যোবায়ের প্রমুখ। মিছিলটি এসএসকে সড়কের ফায়ার সার্ভিস পার হলে এফ রহমান এসি মার্কেটের সামনে অবস্থানরত পুলিশ কয়েক রাউন্ড গুলি ছোঁড়ে। এসময় মিছিলকারীরা ইট-পাটকেল নিক্ষেপ করলে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এতে পুরো শহরে আতংক ছড়িয়ে পড়ে। ফাঁকা হয়ে যায় এসএসকে সড়ক। পথচারীরা আতংকে দিকবিদিক ছুটোছুটি করে।

এসএসকে সড়কের কাজী সেন্টার এর তত্ত্বাবধায়ক হারুন জানায়, পুলিশের বাধায় ছত্রভঙ্গ হওয়া মিছিলকারীরা এক পর্যায়ে কাজী প্লাজার ২য় তলার মার্কেন্টাইল ব্যাংক, ও কাজী সেন্টারের নিচ তলার ট্রাস্ট ব্যাংক ও তৎসংলগ্ন সনি শো-রুম সহ কয়েকটি দোকানে হামলা চালায়।
মার্কেন্টাইল ব্যাংক ফেনী শাখার ব্যবস্থাপক এ ওয়াই এম আবদুল্লাহ হারুন জানান, হামলাকারীরা ব্যাংকের ভিতরে ঢুকতে না পারলেও বাইরে থেকে ইটপাটকেল নিক্ষেপ করে গ্লাস ভাংচুর করে। এতে কয়েকটি গ্লাস ভাংচুর ছাড়া ব্যাংকের তেমন ক্ষতি হয়নি।
অবশ্য জামায়াতে ইসলামীর পক্ষ থেকে জেলা প্রচার সম্পাদক আবু বক্কর ছিদ্দিক মানিক ব্যাংক ও দোকানে হামলার অভিযোগ অস্বীকার করেন। তিনি বলেন, শান্তিপূর্ণ মিছিলে সম্পূর্ণ বিনা উস্কানীতে পুলিশ গুলি বর্ষণ করলে নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে যায়।
শহর পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই কামাল উদ্দিন জানান, মিছিল থেকে জামায়াত-শিবির কর্মীরা নাশকতার চেষ্টা করলে পুলিশ ৯ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। তবে এতে কোন হতাহত হয়নি বলে তিনি জানান।




-->